অদ্ভুত সব বিয়ের আয়োজন

অদ্ভুত সব বিয়ের আয়োজন!

আমাদের দেশে বিয়ের আয়োজন বলতে আমরা কি বুঝি? প্রচুর সাজগোজ, অতিথি আপ্যায়ন, সুস্বাদু খাবার-দাবার, নাচ-গান, এই তো? বলাই বাহুল্য যে পৃথিবীর সব দেশের, অথবা সব সংস্কৃতির বিয়ের আয়োজন একরকম হয় না। বরঞ্চ কিছু বিয়ের আয়োজনের কথা শুনলে আপনার রীতিমত পিলে চমকে যাবার উপক্রম হবে। এমনই কিছু বিয়ের আয়োজন নিয়ে আজকের পোস্ট।

১। গাছের গুঁড়ি কাটা

গাছের গুঁড়ি কাটা

ভাবুন তো, এই দৃশ্য দেখতে কেমন লাগবে; বিয়ের ঠিক পরপরই বাহারি পোশাক গায়ে দিয়ে বর আর কনে দু’জন মিলে করাত দিয়ে বিশাল এক গাছের গুঁড়ি কাটছেন? এমনই হয়ে থাকে জার্মানির গ্রামাঞ্চলে। বিয়ের পর বিয়ের পোশাক গায়ে দিয়েই বর-কনেকে গাছের গুঁড়ি কেটে বিবাহিত জীবনের শুভ উদ্বোধন করতে হয়। এর পেছনে অবশ্য কারণও আছে। বিয়ের পর যেন নবদম্পতি এভাবেই আজীবন একে অপরের সাহায্য করতে পারেন, সেই কামনায়ই এই অদ্ভুত আয়োজন আবিষ্কার হয়েছে।


Wedding Dress Shopping For Bride & Groom

২। ঘন্টা ভাঙ্গা

ঘন্টা ভাঙ্গা

এই সংস্কৃতি রয়েছে ল্যাটিন আমেরিকার দেশ গুয়েতমালায়। বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হওয়ার পর দুই পরিবারেরর সবাই মিলে কনের বাড়িতে প্রীতিভোজের জন্য যাওয়া হয়। কনে পক্ষ থেকে দরজার ওপরে সাদা রঙের সিরামিকের তৈরী একটা ঘন্টা রাখা হয়, যার ভেতরে থাকতে পারে চাল, ময়দা ইত্যাদি ছাড়াও অন্যান্য শস্যদানা। নবদম্পতি আসার পর কনের মা তাদেরকে স্বাগত জানান এবং লাঠি দিয়ে আঘাত করে সিরামিকের ঘন্টা ভেঙ্গে ফেলেন। মনে করা হয় এতে করে নবদম্পতির জীবন সুখের হবে।

৩। কনের গায়ে কালি মাখানো

কনের গায়ে কালি মাখানো

স্কটল্যান্ডের মানুষ এমনতেই বেশ আমোদপ্রিয়, স্কটিশ বিয়ের সংস্কৃতিও তারই প্রমাণ দেয়। বিয়ে ঠিক হওয়ার সপ্তাহখানেক আগে কনের বন্ধু-বান্ধব আর পরিবারের লোকজন কনের গায়ে মহা আয়োজন করে বিয়ার, মাছ, কালি, ময়দা, পাখির পালক ইত্যাদি মেখে দেয়। আর এই পুরো কান্ডটা ঘটানো হয় রাস্তায়!

৪। বরের টাই নিলামে তোলা

বরের টাই নিলামে তোলা

স্প্যানিশ বিয়ের এই অদ্ভুত নিয়মও বেশ মজাদার। বিয়ের আনুষ্ঠানিক আয়োজন শেষ হবার পরপরই বরের বন্ধুরা তাকে ঘিরে ধরে, এবং একদম গলার কাছ থেকে টাই কেটে নেয়া হয় কাঁচি দিয়ে। রীতিমত টাই কেটে কুঁচি কুঁচি করে ফেলা হয়, এবং বিয়ের অনুষ্ঠানে আসা অতিথিদের মধ্যে নিলামে বিক্রি করা হয়। ধারনা করা হয় যে যারা বিয়ের অনুষ্ঠানে বরের ব্যবহৃত টাই-এর কিছু না কিছু অংশের ভাগিদার হবে, তাদের জীবনে সৌভাগ্য বয়ে আসবে।

৫। বর-কনেকে একসাথে বাঁধা

বর-কনেকে একসাথে বাঁধা

না, এই বাঁধন বর-কনের মধ্যে থাকা ভালবাসার বাঁধন নয়, এ যে একদম আসল দড়ির বাঁধন! কোন মেক্সিকান দম্পতি বিয়ের শপথ নেয়ার পর তাদের পরিবারের লোকজন আর বন্ধু-বান্ধব দু’জনকে বিশেষ দড়ি দিয়ে একসাথে কিছুক্ষণের জন্য বেঁধে রাখে। জড়ি, ফিতা, ক্রিস্টাল ইত্যাদি দিয়ে এই বিশেষ দড়ি বানানো হয়। বর-কনেকে বাঁধা হয় দড়িতে ইংরেজি ৮-এর মত আকৃতি করে। বর-কনে যেন আজীবন ভালবাসার বন্ধনে আবদ্ধ থেকে নিজেদের জীবন কাটাতে পারে, সেই কামনায় এই সংস্কৃতি পালন করে থাকে মেক্সিকানরা।


Wedding Dress Shopping For Bride & Groom


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Categories

%d bloggers like this: