শাড়ি নাকি লেহেঙ্গা, কি পড়বেন বিয়েতে?

বাংলাদেশের মেয়েদের বিয়ের পোশাক হিসেবে প্রথম পছন্দ শাড়ি। ঐতিহ্যবাহী ভাবেই বছরের পর বছর ধরে শাড়ি পড়েই বিয়ের পিঁড়িতে বসে আসছেন বাংলাদেশের মেয়েরা। কিন্তু হালের ট্রেন্ড অনুসরন করে অনেকেই আজকাল বেছে নিচ্ছেন বাহারি রঙ এবং ডিজাইনের লেহেঙ্গা। পার্শ্ববর্তী দেশ ভারতে বিয়ের শাড়ি হিসেবে লেহেঙ্গার প্রচলন বহুলভাবে বজায় থাকলেও বাংলাদেশে এই ট্রেন্ড চালু হয়েছে খুব বেশি দিন হয় নি। অবশ্য লেহেঙ্গাও পোশাক হিসেবে যথেষ্ট চটকদার এবং সৌন্দর্যমন্ডিত। চাইলে লেহেঙ্গা বেছে নিতেই পারেন শাড়ির বদলে। শাড়ি নাকি লেহেঙ্গা? তা নিয়েই আজকের পোস্ট।


[su_button url=”https://biyebazaar.com/dress” target=”blank” style=”3d” background=”#ea605f” size=”7″ icon=”icon: arrow-circle-o-right”]Wedding Dress Shopping For Bride[/su_button]


যে কারনে বেছে নেবেন শাড়ি


বিয়ের পোশাক হিসেবে শাড়ি বেছে নেয়ার অন্যতম প্রধাণ কারণ হচ্ছে বাঙ্গালি বিয়ের ঐতিহ্য অনুযায়ী বিয়ের সাজ বেছে নেয়া। শাড়ি বাঙ্গালী নারীদের ঐতিহ্যবাহী পোশাক। যে কোন উৎসব এবং পার্বনে শাড়ি পড়েই বাংলাদেশী মেয়েরা নিজেদের রূপ ফুটিয়ে তোলেন। কাজেই, বিয়েই বা বাদ থাকবে কেন?



ঐতিহ্য বাদেও, বাংলাদেশী বিয়ের শাড়ির কিন্তু আরো অনেক বৈশিষ্ট্য রয়েছে। এই যেমন ধরুন, বাংলাদেশী বিয়ের শাড়ির অনেক রকম প্রকারভেদ আছে। তাই বেছে নেয়ার জন্য বৈচিত্রের অভাব কখনোই হবে না। বেনারসী, কাতান, সিল্ক, জামদানি, কাঞ্জিভরম ইত্যাদি ছাড়াও রয়েছে আরো অনেক অনেক অপশন। তাই যে ধরনের শাড়িতে আপনাকে সুন্দর দেখাবে, তা’ই বেছে নিতে পারবেন।


বেনারসি শাড়ি
বেনারসি শাড়ি

জামদানি শাড়ি
জামদানি শাড়ি

বলা হয়ে থাকে, বাংলাদেশী মেয়েদের শাড়িতেই সবথেকে সুন্দর দেখায়। লাল রঙের বেনারসী পড়ে নিজের বিয়েতে সাজার ইচ্ছা অনেক মেয়েরই থাকে। অনেক অনেক অপশন থাকার কারণে আপনার বিয়ের সাজ যেন একদম মন মত হয়, তা নিশ্চিত করা অনেকটাই সহজ শাড়ি বেছে নিলে। তাছাড়া, বাংলাদেশী মেয়েরা বিয়েতে অনেক ভারী গহনা পড়ে থাকেন। ভারি গহনা কিন্তু শাড়ির সাথে বেশ মানানসই।


লাল রঙের বেনারসী
লাল রঙের বেনারসী

[su_button url=”https://biyebazaar.com/dress/saree” target=”blank” style=”3d” background=”#ea605f” size=”7″ icon=”icon: arrow-circle-o-right”]Bridal Saree Collection for Wedding Events[/su_button]


আপনার দেহের আকার, মুখের গড়ন, গায়ের রঙ যেমনই হোক না কেন, শাড়ি কিন্তু সার্বজনীন। আপনি কিছুটা খাটো হয়ে থাকলে পড়তে পারেন লম্বা পাড়ের শাড়ি, উচ্চতা বেশি হয়ে থাকলে পড়ুন সরু পাড়ের শাড়ি। গায়ের রঙ কিছুটা চাঁপা হলে হালকা রঙের শাড়ি পড়ুন, এবং উজ্জ্বল হয়ে থাকলে পড়ুন গাঢ় রঙের শাড়ি। এত এত অপশন থাকায় বেশ মানিয়ে নেয়া সম্ভব।

তবে হ্যা, শাড়ি সামলানো কিন্তু একটু কঠিন। পোশাক হিসেবে শাড়িকে বেশ বড়ই বলা চলে। বিয়ের অনুষ্ঠানে শাড়ি পড়তেও হয় ভারী ভারি গহনার সাথে। এতে করে বেশ অস্বস্তিতে পড়তে হতে পারে, বিশেষ করে বিয়ের অনুষ্ঠান যদি গ্রীষ্মকালে হয়ে থাকে। নিয়মিত শাড়ি পড়ার অভ্যাস থেকে থাকলে অবশ্য তেমন সমস্যা হয় না।


যে কারণে বেছে নেবেন লেহেঙ্গা

শাড়ি তো সবাই পড়ে নিজের বিয়েতে, তাই আপনার ইচ্ছা জাগতেই পারে নিজেকে একটু ভিন্নভাবে উপস্থাপন করতে। তাই বেছে নিতে পারেন লেহেঙ্গা। তাছাড়া, যুগের সাথে তাল মেলানোর একটা ব্যাপারও তো থেকেই যায়। লেহেঙ্গাও কিন্তু অনেক ধরনের হয়। অনেক ধরনের কারুকাজ করা থাকে লেহেঙ্গার গায়ে। তাই ভারি গহনার প্রয়োজনীয়তা অনেকাংশেই কমে আসে।


বিয়ের লেহেঙ্গা
বিয়ের লেহেঙ্গা

লেহেঙ্গার সব থেকে বড় সুবিধা হচ্ছে, শাড়ির মত লেহেঙ্গা সামলানো অত কঠিন নয়। এই পোষাকটি তিনটি অংশে বিভক্ত, তাই বেশ সহজেই সামলে নেয়া যায়। লম্বা সময় ধরে চলা বিয়ের অনুষ্ঠানগুলোয় কনেরা বেছে নিতেই পারেন লেহেঙ্গা। একদমই অস্বস্তি লাগবে না, এবং বেশ আরামদায়কভাবেই পুরো অনুষ্ঠান পার করে দেয়া যাবে।


[su_button url=”https://biyebazaar.com/dress/lehenga” target=”blank” style=”3d” background=”#ea605f” size=”7″ icon=”icon: arrow-circle-o-right”]Bridal Lehenga Collection for Wedding Events[/su_button]


তবে হ্যা, আপনার দেহের গড়ন যদি কিছুটা স্থুল হয়ে থাকে, তাহলে লেহেঙ্গার বদলে শাড়ি পড়লেই ভালো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Categories