wedding stage

wedding stage

বিয়ের স্টেজ সাজাতে যা জানা দরকার

বাংলাদেশী বিয়ের অন্যতম আকর্ষণ হচ্ছে বিয়ের স্টেজ। বিয়ের অনুষ্ঠান চলাকালীন প্রায় পুরো সময়টাই বর-কনে এই স্টেজের ওপরই বসে থাকেন। যেহেতু বর-কনের জন্যই বিয়ের সব আয়োজন, তাই বিয়ের স্টেজের একটা আলাদা গুরুত্ব থেকেই যায়। বাংলাদেশী বিয়ের স্টেজ সাজানোও কিন্তু কোন সহজ ব্যাপার নয়। বিভিন্ন ধরনের রঙয়ের কম্বিনেশন, তার সাথে ফুল, কাপড় ইত্যাদিসহ অন্যান্য ডেকোরেশনের উপকরণ তো রয়েছেই। তাই একটু জেনে নিন বিয়ের স্টেজ সাজাতে গেলে কোন কোন দিকে খেয়াল রাখতে হয়।


১। আকার


Big Stage Decoration
স্টেজের আকার নির্ধারন

[su_button url=”https://biyebazaar.com/decoration” target=”blank” style=”3d” background=”#ea605f” size=”6″ center=”yes” icon=”icon: arrow-circle-o-right”]Wedding Decoration[/su_button]


২। বাজেট


বাজেট ঠিক না করে স্টেজের ডিজাইনে হাত দেবেন না। কম থেকে বেশি, যে কোন বাজেটের মধ্যে বিয়ের স্টেজ ডিজাইন করা সম্ভব, মানের তারতম্য মাথায় রেখে। কিন্তু যদি আগে-ভাগে ডিজাইন ঠিক করে ফেলেন, এবং পরে তা আপনার বাজেটে না কুলায়, তাহলে ডিজাইন শুরু করার সময় অনেক কিছুই বাদ দিতে হবে, যা কিনা স্টেজের সৌন্দর্য নষ্ট করবে। তাই আগে থেকে বাজেটের কথা মাথায় রেখে ওই বাজেটের মধ্যেই কভার হবে এমন ডিজাইন বেছে নিন। তাহলে পরবর্তীতে ডিজাইন থেকে কিছু বাদ দিতে হবে না।


৩। উপকরণ


wedding decoration accessories
আনুষাঙ্গিক উপকরণ


এবার ঠিক করুণ কি কি উপকরণ স্টেজে আপনি রাখবেন। স্টেজভেদে উপকরণ ভিন্ন হলেও কিছু কমন উপকরণ সব ধরনের স্টেজেই লাগে। এগুলো হচ্ছে, বসার সোফা অথবা কারুকাজ করা চেয়ার, ফুল, কাপড় ইত্যাদি। ডিজাইন ভেদে ভিন্ন ভিন্ন ফুল ব্যবহার করা যেতে পারে। বেশিরভাগ ক্ষেত্রে রজনীগন্ধা, গাঁদা, গোলাপ, অর্কিড, বেলী, জারবেলা ইত্যাদি ফুল ব্যবহার হয়ে থাকে।বেশ কয়েক ধরনের কাপড় স্টেজ ডিজাইনে লাগে। স্টেজের ফ্লোর কভার করার জন্য গড়পড়তা মানের রঙ্গিন কাপড় হলেই চলবে। কিন্তু স্টেজের উপরিভাগের জন্য ভালো মানের সিল্ক অথবা রেশমের কাপড় ব্যবহার করা উচিত। নেটও আজকাল অনেক ব্যবহৃত হয় স্টেজ ডিজাইনের জন্য।


[su_button url=”https://biyebazaar.com/decoration” target=”blank” style=”3d” background=”#ea605f” size=”6″ center=”yes” icon=”icon: arrow-circle-o-right”]Wedding Decoration[/su_button]


 আনুষাঙ্গিক উপকরণ
আনুষাঙ্গিক উপকরণ

অন্যান্য উপকরণের মধ্যে রয়েছে মোমবাতি, ঝাড় বাতি, আয়না, মোড়া ইত্যাদি। আপনার ডিজাইনের জন্য কোন কোন উপকরণ আদর্শ তা ঠিক করে নিন।


৪। ডিজাইনের কাজ শুরু


wedding decoration
গায়ে হলুদের স্টেজ সাজানো ছবি

ডিজাইনের কাজ সময় নিয়ে শুরু করুন। স্টেজ ডিজাইনের কাজে তাড়াহুড়ো করলে তা কখনোই মনমত হয় না। তাছাড়া, যদি আপনি প্রফেশনাল ডিজাইনার না হয়ে থাকেন, কাজ শুরু করার পর ছোট-খাট ভুল হবেই। তাই ভুল শোধরানোর সময় হাতে রাখার জন্য হলেও আগে থেকে কাজ শুরু করুন।সম্ভব হলে ডিজাইনের ছবি একে নিন। তারপর ছোট কোন অংশ দিয়ে শুরু করুন। আগেই বড় বড় পার্টের কাজ শুরু করবেন না। দরকার হলে স্টেজ ডিজাইনের অভিজ্ঞতা আছে এমন কারোর থেকে পরামর্শ নিন।


৫। ডেকোরেটর


ডেকোরেটর ভাড়া
ডেকোরেটর ভাড়া

বিয়ের বিভিন্ন সাজ-সজ্জার জন্য যে ডেকোরেটর ভাড়া করা হয়, তারাও স্টেজ ডিজাইন করে দিয়ে থাকে। তবে আপনার নিজের বানানো ডিজাইন আপনার ডেকোরেটর করতে পারবে কি’না তা সম্পর্কে আগে থেকে নিশ্চিত হয়ে নিন। অনেক সময়ই ডেকোরেটররা তাদের নিজেদের ডিজাইনের বাইরে কাজ করতে চান না, অথবা করলেও অতিরিক্ত টাকা দাবি করে বসেন। তাই এ ধরনের সমস্যা এড়ানোর জন্য আগে থেকেই ডেকোরেটরের সাথে কথা বলে নিন।


[su_button url=”https://biyebazaar.com/decoration” target=”blank” style=”3d” background=”#ea605f” size=”6″ center=”yes” icon=”icon: arrow-circle-o-right”]Wedding Decoration Services[/su_button]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Categories