ঢাকার ৫টি সেরা বিয়ের ভেন্যু

ঢাকার ৫টি সেরা বিয়ের ভেন্যু

ঢাকার ৫টি সেরা বিয়ের ভেন্যু

বিয়ের মৌসুমে ঢাকা শহরের চারদিকেই বিয়ের হিড়িক পড়ে যায়। তাই এই সময়ে বিয়ের ভেন্যু ভাড়া করা খুবই কঠিন কাজ। ক্ষেত্রভেদে প্রায় ২-৩ মাস আগে থেকে ভেন্যু বুকিং দিয়ে রাখতে হয়। কিন্তু ভেন্যু বুকিং দেয়ার আগে ভেন্যুর সাইজ, খরচ এবং অন্যান্য সুযোগ-সুবিধা সম্পর্কে জেনে নেয়া জরুরি। আলাদা আলাদা ভেন্যুতে গিয়ে এই খোঁজখবর নেয়া বেশ সময়সাপেক্ষও বটে। তাই আজকের পোস্টে ঢাকার অন্যতম ৫টি বিয়ের ভেন্যুর বিস্তারিত বিবরণ দিচ্ছি।


১। সেনামালঞ্চ


ভেন্যুর লোকেশনের কথা চিন্তা করলে সেনামালঞ্চ একদম ওপরের সারিতে থাকবে নিঃসন্দেহে। এয়ারপোর্ট রোডে, নাভাল হেড কোয়ার্টারের পশ্চিমে সেনামালঞ্চের অবস্থান। সেনামালঞ্চের দেখভাল করে থাকে আর্মি ওয়েলফেয়ার ট্রাস্ট, তাই বর্তমান ও সাবেক সেনা কর্মকর্তা এবং অসামরিক মানুষের জন্য খরচের মাত্রাও আলাদা। সেনামালঞ্চের সবথেকে আকর্ষণীয় দিক হচ্ছে এর বাহ্যিক সৌন্দর্য্য। তাছাড়াও, এর আয়তনও অনেক বেশি। সেনামালঞ্চের কনভেনশন হল ৫০০০ অতিথিও ধারণ করতে পারে।


সেনামালঞ্চ কনভেনশন হল

দিনের বেলায় সেনামালঞ্চের পুরোটাই ভাড়া নিতে চাইলে খরচ পড়বে ৩৫০,০০০ টাকা, আর রাতে হলে গুনতে হবে কাটায় কাটায় ৫ লাখ। তবে এপ্রিল থেকে অক্টোবরের মধ্যে ভাড়া নিলে ২০% কম খরচ হবে, কারণ এ সময় বিয়ের অফ সিজন। কেউ চাইলে পুরো ভেন্যু ভাড়া না নিয়ে যে কোন এক ফ্লোরও ভাড়া নিতে পারে। নিচতলার ভাড়া পড়বে ২৫০,০০০ টাকা, এবং ওপরতলার ৩৫০,০০০ টাকা। এক্ষেত্রে দিন এবং রাতের কোন তারতম্য নেই। হয়ত সেনামালঞ্চ ভাড়া নেয়ার খরচ বেশ বেশিই মনে হতে পারে, কিন্তু ভাড়ার পুরোটাই উসুল হওয়ার মতই এই ভেন্যু।

২। পিএসসি কনভেনশন হল


যাদের বাসা মিরপুরের দিকে, তাদের জন্য পিএসসি কনভেনশন হল সবথেকে ভালো অপশন। মিরপুরে এমনিতেই অনুষ্ঠানের ভালো ভেন্যুর অভাব, তাই পিএসসি কনভেনশন হল চালু হওয়া বেশ আশীর্বাদের মত। পুলিশ স্টাফ কলেজের পাশে, মিরপুর-১৪ নম্বরে এর অবস্থান। এই কনভেনশন হলের প্রবেশপথেই নজর কাড়বে মন মাতান একটি বাগান। বিয়ের অনুষ্ঠান চলাকালীন সময়ে এই বাগান লাইট এবং ফুল দিয়ে খুব সুন্দর করে সাজানো যায়। পিএসসি কনভেনশন সেন্টারের মূল বলরুমের আয়তন প্রায় ২৩ হাজার স্কয়ার ফিট, তাই বড় জমায়েত আয়োজন করা যায় খুব সহজেই।

পিএসসি কনভেনশন হল

ভাড়া দেয়ার জন্য পিএসসি কনভেনশন হলে দুটো ফ্লোর আছে। প্রথম ফ্লোরের খরচ বৃহস্পতি, শুক্র এবং শনিবার ১২৫,০০০ টাকা এবং সপ্তাহের বাকি দিনগুলোতে ১০০,০০০ টাকা। দ্বিতীয় ফ্লোরের খরচ বৃহস্পতি, শুক্র এবং শনিবার ১০০,০০০ এবং বাকি দিনগুলোয় ৯০,০০০। কেউ চাইলে দুটো ফ্লোরই একসাথে ভাড়া নিতে পারে। সেক্ষেত্রে বৃহস্পতি, শুক্র, শনিবারের জন্য ১৮০,০০০ এবং বাকি দিনগুলোর জন্য ১৩০,০০০ টাকা দিতে হবে। তবে বাংলাদেশ পুলিশ বাহিনীর কোন সদস্যের জন্য খরচ আরো কম।

[su_button url=”https://biyebazaar.com” target=”blank” background=”#ea605f” size=”7″ icon=”icon: shopping-bag”]Free Wedding Consultancy[/su_button]


৩। রাওয়া ক্লাব


রাওয়া ক্লাব পরিচালিত রিটায়ার্ড আর্মড ফোর্সেস এসোসিয়েশন দ্বারা। ২০১৩ সালে এই কনভেনশন হল প্রথম চালু হয়। মহাখালী ফ্লাইওভারের পাশে, বীর উত্তম জিয়াউর রহমান সড়কে রাওয়া ক্লাব অবস্থিত। রাওয়া ক্লাবে ভিন্ন ভিন্ন ক্যাপাসিটির তিনটি হল আছে। ইগল, এঙ্কর এবং হেলমেট। পর্যায়ক্রমে এই হলগুলোর ধারনক্ষমতা ২০০, ৪০০ এবং ১০০০।

রাওয়া ক্লাব

সকালের শিফটে, অর্থাৎ ১০-৪টার মধ্যে এই হলগুলো ভাড়া নিতে গুনতে হবে যথাক্রমে ৩০,০০০, ৪৫,০০০ এবং ১২৫,০০০ টাকা। আর রাতের শিফটে, ৬-১০টায় খরচ আরো বেড়ে যাবে। তখন খরচ পড়বে যথাক্রমে ৪০,০০০, ৬০,০০০ এবং ১৫০,০০০ টাকা। রিটায়ার্ড আর্মড ফোর্সেস এসোসিয়েশনের সদস্যদের জন্য এই খরচ ৭০% কম।

৪। পুলিশ কনভেনশন হল


পুলিশ কনভেনশন হল রননা থাকার পশ্চিমে, ইস্কাটন গার্ডেন রোডে অবস্থিত। তুলনামূলকভাবে নতুন হলেও এই ভেন্যু ইতিমধ্যেই বেশ খ্যাতি অর্জন করেছে। এখানেও আছে ভাড়া নেয়ার মত দুটি ফ্লোর। প্রথম ফ্লোরের ধারণক্ষমতা ৮০০ এবং দ্বিতীয় ফ্লোরের ১৬০০। রাওয়া ক্লাবের মতই দুই শিফটে পুলিশ কনভেনশন হল ভাড়া দেয়া হয়। সকালের শিফট ১১-৫টা এবং রাতের শিফট ৬-১২টা।

পুলিশ কনভেনশন হল

বছরের কোন সময়ে বিয়ে হচ্ছে, সপ্তাহের কোন দিনে ভাড়া নেয়া হচ্ছে, কোন শিফট ইত্যাদির ওপর ভিত্তি করে পুলিশ কনভেনশন হলের ভাড়া নির্ধারন করা হয়। ভাড়ার তালিকে দিয়ে দেয়া হলো।

কোন দিন

মার্চ-সেপ্টেম্বর

অক্টোবর-ফেব্রুয়ারী

 

এক ফ্লোর

দুই ফ্লোর

এক ফ্লোর

দুই ফ্লোর

বৃহস্পতি-শনি

BDT 80,000/=

BDT 130,000/=

BDT 100,000/=

BDT 160,000/=

রবি-বুধ

BDT 70,000/=

BDT 100,000/=

BDT 80,000/=

BDT 130,000/=


৫। শাহিন হল


তুলনামূলক কম খরচে ভালো ভেন্যু হিসেবে শাহীন হল অন্যতম। তেজগাঁও ওল্ড এয়ারপোর্ট রোডে, বিএএফ শাহীন কলেজে এই ভেন্যুর অবস্থান। শাহীন হলের স্টেজ ডিজাইন ঢাকা শহরের বিয়ের ভেন্যুগুলোর মধ্যে অন্যতম সেরা।

শাহিন হল

শাহীন হলের ভাড়ার খরচও একদম ফ্লাট। অসামরিক কেউ ভাড়া নিতে চাইলে যে কোন অনুষ্ঠানের জন্য ৯৮,০০০ টাকা দিতে হবে, তা যে সময়েই হোক না কেন। আর বর্তমান অথবা সাবেক সেনা কর্মকর্তাদের দিতে হবে ১৪,০০০ টাকা।

এই ৫টি ছাড়াও ঢাকা শহরের বিভিন্ন স্থানে আছে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্র, সেনাকুঞ্জ, আইসিসিবি ইত্যাদি। তবে মোটামুটি হাতের নাগালের মধ্যে ভালো ভেন্যুর কথা চিন্তা করলে এই ৫টিই প্রথমে আসে।

[su_button url=”https://biyebazaar.com” target=”blank” background=”#ea605f” size=”7″ icon=”icon: shopping-bag”]Visit Biye Bazaar For Wedding Venue[/su_button]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Categories