বিয়ের কনের গহনার ফিরিস্তি

বিয়ের কনের গহনার ফিরিস্তি

বিয়ের কনের গহনার ফিরিস্তি

বাংলাদেশী বিয়ের কনের সাজ মানেই কিন্তু ভারি গহনার ছড়াছড়ি। কিন্তু অনেকেই আবার বুঝে উঠতে পারেন না যে দেশের সংস্কৃতি অনুযায়ী গহনার লিস্টি কেমন হওয়া উচিত। যেহেতু গহনার সংখ্যা বেশ বড়সড়ই, তাই অনেক সময়েই কোন নির্দিষ্ট গহনার কথা ভুলে যাওয়া একদমই স্বাভাবিক ব্যাপার। তাই আজকের পোস্টে বাংলাদেশী বিয়ের কিছু ঐতিহ্যবাহী গহনার বর্ণনা দিচ্ছি, যা বিয়েতে না থাকলেই নয়।

১। টিকলি


টিকলি

অনিন্দ্যসুন্দর বিয়ের সাজের সাথে কপালের ওপর টিকলি, বাঙ্গালী কনের সাজ যেন হাজারগুনে বাড়িয়ে দেয়। বহু যুগ ধরেই বাংগালী বিয়ের সাজের অনন্য অনুষঙ্গ হচ্ছে টিকলি। যদিও বর্তমানে অনেকেই টিকলি অতটা পছন্দ করছেন না, কারণ বিয়ের ভারি মেক আপ-এর সাথে কপালে ভারি ধাতুর টিকলি বেশ অস্বস্তির উদ্রেক করে। তবে আজকাল হালকা ডিজাইনের টিকলিও পাওয়া যাচ্ছে।

২। নথ


বিয়ের সাজে নথ

বাংলাদেশের গ্রামবাংলার নারীরা নাকে নথ পড়ার সংস্কৃতি অনুসরণ আসছেন বহু যুগ ধরে। শুধুমাত্র বিয়ে কিংবা অন্যান্য অনুষ্ঠান নয়, বাড়িতেও বাঙ্গালী বধুরা নিয়মিত নথ পড়তেন। আধুনিক বিয়েতেই এই সংস্কৃতি ধরে রাখা হচ্ছে, এবং বিয়ের কনেরা এখনও বিয়ের সাজে নথকে যথেষ্ট গুরুত্ব দিয়ে থাকেন। মজার ব্যাপার হচ্ছে, প্রাচীনকালে নথের মাপ দিয়ে বধুর মর্যাদা মাপা হলেও বর্তমানে হালকা নথকেই বেশি প্রাধাণ্য দেয়া হয়।

[su_button url=”https://biyebazaar.com/jewellery” target=”blank” background=”#ea605f” size=”7″ icon=”icon: shopping-bag”]Buy Wedding Jewellery Online[/su_button]


৩। ঝুমকা


ঝুমকা

ঝুমকা দূল ছাড়া বাংলাদেশী বিয়ের কনের সাজ কিন্তু একদম কল্পনাই করা অসম্ভব। বিয়ের সাজের সংস্কৃতিতে অনেক পরিবর্তনের হাওয়া লাগলেও কানের দূলের ক্ষেত্রে এখনও মেয়েদের প্রথম পছন্দ কিন্তু ঝুমকাই। বরঞ্চ বর্তমানে ঝুমকারই বিভিন্ন নান্দনিক এবং বিচিত্র ডিজাইন পাওয়া যায়, যা কিনা বিয়ের সাজের পরিপূর্ণতা দেয়।

৪। সীতাহার


সীতাহার

বিয়ের সাজের জন্য কিন্তু কনেরা একের অধিক নেকলেস পড়ে থাকেন। অন্যগুলো যা’ই হোক না কেন, একটি কিন্তু অবশ্যই ট্রেডিশনাল সীতাহারই হবে। গয়নার হিসেব করার সময় অবশ্যই সীতাহারকে তার মধ্যে অবশ্যই অন্তর্ভুক্ত করা হয়। যে সকল বিয়ের গহনা দামি দেখে বাছাই করা হয়, তার মধ্যেও সীতাহার অন্যতম। দামি সোনার সীতাহার বিয়ের পর মেয়েরা দুর্দিনের সম্বল হিসেবে সংরক্ষণ করেও রাখেন।

৫। বালা


বালা

বিয়েতে কনেকে সোনার বালা দেয়ার প্রচলন চলে আসছে অনেক আগে থেকেই। অনেক মা’ই তাদের ছেলের বৌয়ের জন্য বেশ আগে থেকেই সোনার বালা বানিয়ে রাখেন। একটু পুরনো সংস্কৃতিকে ধারণ করা মা’য়েদের ইচ্ছা থাকে ছেলের বৌয়ের হাত সোনা দিয়ে মুড়িয়ে দেয়ার, আর তার জন্য বালাই আদর্শ।

[su_button url=”https://biyebazaar.com/jewellery” target=”blank” background=”#ea605f” size=”7″ icon=”icon: shopping-bag”]Rent Bridal Jewellery[/su_button]

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Categories