বিয়ে বাড়ির শিষ্ঠাচার

বিয়ে বাড়ির শিষ্ঠাচার

যেহেতু আমাদের দেশে শীতকালে অনেক ধুমধাম করে বিভিন্ন বিয়ের আয়োজন হয়, এ সময় প্রায় সবাই’ই একাধিক বিয়ের দাওয়াত পেয়ে থাকেন। তবে দুঃখজনক হলেও সত্য, বাংলাদেশের অনেক মানুষই বিয়ে বাড়ির শিষ্ঠাচার সম্পর্কে একদমই অজ্ঞ। বিয়ে-বাড়িতে গিয়ে শিষ্ঠাচার রক্ষা করা মূলত দু’টি কারণে গুরুত্বপূর্ণ। প্রথমত, আপনার নিজের মর্যাদা ঠিক রাখা, এবং দ্বিতীয়ত, যিনি আপনাকে নিমন্ত্রণ করেছেন, তাকে অস্বস্তিকর অবস্থার মধ্যে না ফেলা। তাই বিয়ে বাড়িতে গিয়ে নিম্নলিখিত শিষ্ঠাচার সবারই মেনে চলা উচিত।

১। খাবারের জন্য ধৈর্য্য ধরে অপেক্ষা করুন




Wedding Dress Shopping For Bride & Groom

বিয়ে-বাড়িতে খাবারের অনেক আয়োজন থাকে, তাই নিঃসন্দেহেই খাবার বিয়ে-বাড়ির অন্যতম বড় আকর্ষন। কিন্তু অনেক বিয়ে বাড়িতেই খাবারের আয়োজনের বসার ব্যবস্থা সীমিত থাকে। তাই কয়েক দফায় আমন্ত্রিত অতিথিদের খাবার পরিবেশন করা হয়। সবারই উচিত এ সময় ধৈর্য্য ধরে অপেক্ষা করা। অনেকেই আছেন নিতান্তই অধৈর্য্য হয়ে পড়েন, এবং খাবার পরিবেশনকারীদের সাথে দুর্ব্যবহার করে বসেন, যা একদমই উচিত নয়। যেহেতু আপনাকে দাওয়াত করা হয়েছে, অবশ্যই আপনার জন্য খাবারের ব্যবস্থাও করা হয়েছে। আর যদি আপনার একান্তই তাড়া থাকে, তাহলে ভদ্রভাবে আয়োজকদের কাউকে জানান, অবশ্যই তারা বিবেচনায় নেবেন।

২। অপরিচিত মানুষের সাথে আচরণ



কোন বিয়ের অনুষ্ঠানে আপনি বর অথবা কনে, যে পক্ষই হয়ে থাকেন না কেন, অনেক অপরিচিত মানুষের সাথে আপনার দেখা হবে, অথবা পরিচয় হবে। এমন অপরিচিত মানুষদের সাথে আচরনের বেলায় সংযত হোন। এমন কোন অদ্ভুত আচরণ করবেন না, যাতে করে যার সাথে কথা বলছেন তিনি অস্বস্তিতে ভোগেন। অনেকেই দেখা যায় অপরিচিত কারোর বেতন জিজ্ঞেস করে বসেন, অথবা কর্মক্ষেত্র নিয়ে অযাচিত প্রশ্ন করে বসেন। ভদ্রভাবে কুশল বিনিময় করুন, এবং হৃদ্যতা বজায় রাখার চেষ্টা করুন। যে ধরনের প্রশ্ন আপনাকে নিজেকে করা হলে অস্বস্তি অনুভব করতেন, সে ধরনের প্রশ্ন অন্য কাউকেও করবেন না।


Wedding Dress Shopping For Bride & Groom


৩। বিয়ের আয়োজন নিয়ে বেফাঁস মন্তব্য করবেন না



এ ধরনের কাজ সত্যি বলতে অনেকেই করে থাকেন, যা খুবই দুঃখজনক। বিয়ের আয়োজন বেশ বড় করেই আমাদের দেশে করা হয়। এমন বড় আয়োজন করা হলে সেখানে সবকিছুই যে একদমই আপনার মন মত হবে, তা কিন্তু ঠিক নয়। তাই যদি কোন কিছু আপনার পছন্দ না হয়, তা নিয়ে সরাসরি মন্তব্য করে বসার কোন প্রয়োজন নেই। বিয়ের খাবার, কনের সাজ, বরের জুতো, বিয়ে-বাড়ির সাজসজ্জা ইত্যাদি আপনার পছন্দ না হতেই পারে, কিন্তু তার মানে এই নয় যে অযাচিত সমালোচনা করে আপনি আয়োজককে কষ্ট দেবেন। অনেক শ্রম দিয়ে, এবং ত্যাগ স্বীকার করে বিয়ের আয়োজন করতে হয়। তাই আপনার সমালোচনা কারোর মনে কষ্ট দিতেই পারে।

৪। ভেন্যু নোংরা করবেন না



কনভেনশন হল হোক, অথবা বাসাই হোক, বিয়ের ভেন্যু নোংরা করবেন না। এমনিতেই অনুষ্ঠান শেষ হবার পর ডেকোরেশন খুলতে এবং ভেন্যু পরিষ্কার করতে বেশ ঝামেলা পোহাতে হয়। তার ওপর আপনি যদি আলাদা করে ভেন্যু নোংরা করেন, তাহলে আয়োজকদের আরও সমস্যায় পড়তে হবে। চেষ্টা করুন যথাসম্ভব পরিষ্কার পরিচ্ছন্ন ভাবে বিয়ের দাওয়াত খেয়ে আসার।


Wedding Dress Shopping For Bride & Groom


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Categories

%d bloggers like this: